Dark Mode
Image
  • Monday, 28 October 2024
মালদ্বীপ নাকি টাকার খেলা?

মালদ্বীপ নাকি টাকার খেলা?

সবাই বলে মালদ্বীপ নাকি টাকার খেলা! কথাটা একবারে মিথ্যা না। মালদ্বীপ একটা আর্কিপেলাগো অর্থাৎ অনেকগুলো দ্বীপের সমন্বয়ে একটা দেশ। সুতরাং সেখানে যাওয়া আসার একমাত্র মাধ্যম হচ্ছে স্পিডবোট অথবা ফেরি। যেখানেই দেখবেন যানবাহনের মাধ্যম কেবল স্পিডবোট বা পানিবাহিত যানবাহন- সেখানেই বুঝে নিবেন অবশ্যই প্রাইভেট স্পিডবোট ভাড়া অনেক বেশি হবে আর যদি আপনি পাবলিক স্পিডবোট এ যেতে পারেন সেক্ষেত্রে ভাড়া আপনাকে তুলনামূলক কম দিতে হবে। এয়ারপোর্ট থেকে নামার পর দেখবেন অসম্ভব সুন্দর নীল পানিতে দাঁড়িয়ে আছে এয়ারপোর্ট। এখন যদি আপনি কোন রিসোর্ট বুকিং করে থাকেন, সেই রিসোর্টের boat ছাড়া অন্য কোন পাবলিক boat রিসোর্টে ঢুকতে দেয়া হয় না। অনেকে এয়ারপোর্টে নামার পরে সরাসরি তাদের রিসোর্টে চলে যান রিসোর্টের প্রাইভেট বোট এ। এছাড়া এয়ারপোর্টের কাছে আছে দুইটা জায়গা- হুলহুমালে এবং মালে। মালে হচ্ছে মালদ্বীপের রাজধানী ,তবে বীচ এর ভালো ভিউ দেখা যাবে Hulhumale তে। সরাসরি রিসোর্টে না গিয়ে যেটা করতে পারেন হুলহুমালে তে এক রাত থাকতে পারেন এই ক্ষেত্রে আপনার মালদ্বীপের শহরের পরিবেশ গুলো কি রকম, মানুষ গুলো কি রকম তা দেখা হবে আর বিকালের জন্য হুলহুমালে বিচ তো আছেই ,সেখানে বিকাল থেকেই স্ট্রীট ফুড বিক্রি শুরু হয়। যারা সি ফুড অনেক বেশি পছন্দ করেন তারা এই জায়গার মজা নিতে পারবেন। হুলহুমালে তে বিচের পাশে হোটেল পেয়ে যাবেন অনেক সস্তায়।‌ তবে আপনি যদি ওয়াটার ভিলা  না থেকে শুধুমাত্র হুলহুমালে অথবা লোকাল  কোন Island ঘুরে আসেন সেই ক্ষেত্রে খুবই কম খরচে ঘুরে আসা সম্ভব।

Resort details : এবার আসি রিসোর্টের কথায়। জেনে অবাক হয়েছিলাম আমিও যে শুধুমাত্র 5 মিনিটের পথ পাড়ি দেবার জন্য প্রাইভেট রিসোর্ট গুলো তাদের নিজেদের প্রাইভেট বোট ভাড়া নেয় ২৪০  থেকে ৩০০ ডলার পর্যন্ত।  Water villa তে প্রতি দিনের খরচ ৪৫০০০-৮০০০০ টাকা পর্যন্ত হয়, Garden Villa তে খরচ ২৫০০০-৫০০০০ টাকা পর্যন্ত হতে পারে। রিসোর্ট বুকিংয়ের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন এটি যেন হুলহুমালে থেকে খুব কাছে হয় তা না হলে আপনার ট্রান্সফার কষ্ট বেড়ে ৪০০ থেকে ৫০০ ডলার পর্যন্ত হতে পারে ।অনেকেই এটা ভুল করেন, অফারে অনেক কম প্রাইজে রিসোর্ট বুক করে ফেলেন। তাই খুব ভালোভাবে ম্যাপ দেখে স্টাডি করে সিদ্ধান্ত নিতে হবে এবং সিলেক্ট করতে হবে।  মালদ্বীপের রিসোর্টগুলো খুবই সুন্দর করে বানানো আর এত সুন্দর নীল পানি দেখে যে কারো ইচ্ছা করবে সেখানে চলে যেতে। হ্যাঁ এটা সত্যি আসলেই রিসোর্ট গুলো খুব সুন্দর এবং মালদ্বীপ ঘুরাঘুরির একটা অংশ। এখানে আপনি রাতে বিভিন্ন শো দেখতে পারবেন ,ডিজে নাইট থেকে শুরু করে,বীচ ডেট সব সুবিধা রয়েছে এখানে।

খাবার : রিসোর্ট বুকিং এর সময় খাবারগুলো সাথে ইনক্লুড করে নিবেন তা নাহলে কয়েক গুণ টাকা গুনতে হবে। রিসোর্টে সকালের বুফে এবং রাতের বুফেই যথেষ্ট , দুপুরে আলাদা করে আমরা কোন খাবার নেই নি। রিসোর্ট এ যাওয়ার আগে সুপার মার্কেট থেকে ওয়াটার বোতল এবং কিছু শুকনো খাবার নিয়ে যেতে পারেন।

Local Island: অনেকে মনে করে মালদ্বীপের সৌন্দর্য একমাত্র রিসোর্ট নির্ভর। কিন্তু কথাটি একেবারেই সত্যি না। বরং আমরা আমাদের মালদ্বীপ ভ্রমণের সবথেকে ভালো সময় উপভোগ করেছি লোকাল আইল্যান্ড গুলোতে। সুন্দর নীল পানি এবং প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ পরিবেশ লোকাল আইল্যান্ড গুলো। প্রতি রাতে ১০০০০-১৫০০০ এর মধ্যে ভালো হোটেল পাওয়া যায়।

Day Tour: যদি পানি ভয় পেয়ে থাকেন তাহলে এটা করার জন্য উৎসাহ দিব না। তবে এটার চেয়ে মজার কিছু হতে পারেনা। মালদ্বীপের পানির ভেতরে রয়েছে কত জীব বৈচিত্র তা বলে শেষ করা যাবেনা। আমাদের ডে টুর প্যাকেজ এ ছিল - স্নরকেলিং, ডলফিল দেখা, সমুদ্রের মাঝে লাঞ্চ, আইল্যান্ড হোপিং। প্রতি জন ৫০ থেকে ৭০ ডলারের মধ্যে ডে টুর প্যাকেজ হয়ে থাকে। রিসোর্ট গুলোতে না থেকে সেখানে ডে ট্যুর করে আসা যায় সেই ক্ষেত্রে পার জন ১১২ থেকে ১৫০  ডলারের মত পরে যাতে লাঞ্চ বুফে ইনক্লুড করা থাকে।

Hotel Booking: কখনো মালদ্বীপে গেলে  booking.com এর সহায়তা নিবেন না।  booking.com এ অনেক হিডেন চার্জ থাকে । মালদ্বীপ এর প্রতিটা হোটেলেই এনভায়রনমেন্ট ট্যাক্স দিতে হয় তাদের সরকারকে সেটা রিসোর্ট গুলোতে 6 ডলার এবং সাধারণ হোটেল গুলোতে 3 ডলারের মত থাকে। বুকিং খরচ থেকে এটি আলাদা।**মালদ্বীপের পানিতে ময়লা ফেলা সম্পূর্ণ নিষিদ্ধ। যেখানেই থাকবেন, আপনার আশেপাশের এলাকা সুন্দর রাখা আপনার দায়িত্ব।       


প্রিয় পাঠক, আপনিও হয়ে উঠুন অবসর সময়ের অনলাইন সাংবাদিক। আপনার লেখালেখির প্রতিভা কে অবসর সময়কে কাজে লাগিয়ে হয়ে উঠতে পারেন রকমারি নিউজ এর অনলাইন সাংবাদিক। লাইফ স্টাইল , ব্যবসা , উদ্যোগ , সচেতনতা, ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ অভিজ্ঞতা , নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস, লেখাপড়া , গুজব কোন সংবাদ, তাৎক্ষণিক কোন ঘটনা বা অভিজ্ঞতা ইত্যাদি যে কোন বিষয় নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবি ও ভিডিও সহ (যদি থাকে) ইমেইল করুন এই ঠিকানায় - info@rokomari.news। লেখাটি আপনার নামে প্রকাশ করা হবে। আপনার সেই লেখার লিংক সহজেই সবাইকে শেয়ার করে দিতে পারবেন। এছাড়া, ইমেইল না করেও আপনি খুব সহজে রকমারি অনলাইন পোর্টালে লেখা সাবমিট করে দিতে পারবেন । আপনার প্রতিটি লেখা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ । অনলাইন পোর্টাল এ লেখা সাবমিট করতে এখানে Click করুন Submit News

Comment / Reply From