Dark Mode
Image
  • Monday, 28 October 2024
বাড়িতে করলা চাষ পদ্ধতি -- করলা চাষের সহজ উপায়

বাড়িতে করলা চাষ পদ্ধতি -- করলা চাষের সহজ উপায়

বাড়ির ছাদে বা বারান্দায় করলা চাষ করতে পারেন খুব সহজেই, একবার চাষ করলে বারো মাস পাবেন টাটকা ভেজালহীন করলা, গরমকালই হল করলার বীজ বোনার সঠিক সময়, কত সহজে আর কিভাবে করবেন বাড়িতে করলা চাষ এবং করলা চাষের সহজ উপায় তা আজ আপনাদের জন্য স্টেপ বাই স্টেপ লিখছি। 

 

করলা চাষ করতে কি কি লাগবেঃ

  • মাটি (যেকোনো মাটিতে চাষ করা যায়, দোআঁশ বা বেলে দো-আঁশ মাটি করলা চাষের জন্য  সবচেয়ে ভালো)
  • একটা বড় মাপের টব
  • করলার বীজ
  • পানি
  • গোবর সার
  • জৈবসার

 

করলা চাষের প্রথম ধাপঃ

বীজ বপনের এক সপ্তাহ আগে মাটি রেডি করে রাখবে হবে। যে টবে বা ড্রামে করলা গাছ লাগাবেন তাতে মাটি, গোবর সার আর জল দিয়ে ভালো করে মিক্সচার বানিয়ে রাখুন। এক সপ্তাহ পর মাটি ঝরঝরে হয়ে যাবে। হয়ে গেলে মাটি ওলট পালট করে দিন। এবার তাতে করলার বীজ পুতে উপর থেকে মাটি দিয়ে ঢাকুন। মাটি চাপা দিয়ে হাত দিয়ে তা সমান্তরাল করে দিন। বীজ বপন হয়ে গেলে উপর থেকে পানি দিয়ে দিন। খেয়াল রাখবেন মাটি জাস্ট ভেজানোর মত করে পানি দিতে হবে। বেশি পানি দিলে বীজ নষ্ট হয়ে যাবে।

 

করলা চাষের দ্বিতীয় ধাপঃ

বীজ বপনের পর রোজ অল্প অল্প করে পানি দিয়ে যাবেন। পানি দেওয়ার সময় খেয়াল রাখবেন পানি যেন জমে না থাকে। তাহলে গাছ হবে না। সামান্য পরিমান পানি রোজ সকাল বিকেল দিতে থাকুন। করলার চারা গজাতে ২০ থেকে ২৫ দিন মত সময় লাগে। চারা গাছ জন্মালে জৈবসার সপ্তাহে একবার করে দিন। টবের মধ্যে অন্য কোন আগাছা জন্মালে তা তুলে ফেলে দিন। রোজ অল্প অল্প পানি দিন।

 

করলা চাষের শেষ ধাপঃ

চারা গাছ জন্মানোর ৪০ দিন পর থেকে এতে ফুল আসতে শুরু করবে। এই সময় টবে একটা লাঠি দিয়ে দেবেন। বা এমন জায়গায় টব রাখবেন যেন গাছ একটা সাপোর্ট পায়। করলা গাছ লতানো উদ্ভিদ তাই মাচা করে দিলে তা বেয়ে গাছ ছড়িয়ে পড়তে পারে। ফলন ভালো হয়।

ফুল আসার এক থেকে দুই সপ্তাহের মধ্যে দেখবেন ছোট ছোট ফল জন্মাতে শুরু করেছে। করলা গাছ চাষ করার সময় থেকে ঠিক দুইমাস পর ফল তোলা যায়। তাই এই দুই মাস আপনাকে একটু সময় দিতে হবে গাছের যত্ন নেওয়ার জন্য। জৈবসার ও জল সঠিক ভাবে দিয়ে যেতে হবে। চাইলে লিকার চায়ের পাতা এক সপ্তাহ ধরে জমিয়ে রেখেও দিতে পারেন। এতে খুব ভালো কাজ হয়।

 

 

গরমে আলু-পেঁয়াজ নষ্ট না হওয়ার পাঁচটি উপায়

 

 

প্রিয় পাঠক, আপনিও হয়ে উঠুন অবসর সময়ের অনলাইন সাংবাদিক। আপনার লেখালেখির প্রতিভা কে অবসর সময়কে কাজে লাগিয়ে হয়ে উঠতে পারেন রকমারি নিউজ এর অনলাইন সাংবাদিক। লাইফ স্টাইল , ব্যবসা , উদ্যোগ , সচেতনতা, ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ অভিজ্ঞতা , নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস, লেখাপড়া , গুজব কোন সংবাদ, তাৎক্ষণিক কোন ঘটনা বা অভিজ্ঞতা ইত্যাদি যে কোন বিষয় নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবি ও ভিডিও সহ (যদি থাকে) ইমেইল করুন এই ঠিকানায় - info@rokomari.news।

লেখাটি আপনার নামে প্রকাশ করা হবে। আপনার সেই লেখার লিংক সহজেই সবাইকে শেয়ার করে দিতে পারবেন। এছাড়া, ইমেইল না করেও আপনি খুব সহজে রকমারি অনলাইন পোর্টালে লেখা সাবমিট করে দিতে পারবেন । আপনার প্রতিটি লেখা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনলাইন পোর্টাল এ লেখা সাবমিট করতে এখানে Click করুন Submit News

 

 

রুপচর্চা থেকে শুরু করে স্বাস্থ্য রক্ষায় অ্যালোভেরা

 

 

Comment / Reply From