Dark Mode
Image
  • Monday, 28 October 2024
ফলমূল ও শাকসবজি থেকে রাসায়নিক দূর করার ৪ টি কৌশল:

ফলমূল ও শাকসবজি থেকে রাসায়নিক দূর করার ৪ টি কৌশল:

ফসলের রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ থেকে ফসলকে রক্ষা করার জন্য কৃষকরা কীটনাশক ব্যবহার করেন। কীটনাশক ব্যবহারের ফলে ফসলের উৎপাদন বৃদ্ধি পায়। কিন্তু কীটনাশকের অতিরিক্ত ব্যবহার আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কীটনাশকের কারণে বিভিন্ন রোগ যেমন - ক্যান্সার, জন্মগত ত্রুটি, স্নায়ুতন্ত্রের সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে।

ফলমূল ও শাকসবজি থেকে রাসায়নিক দূর করার উপায়:

১. ধৌতকরণ:

 ফলমূল ও শাকসবজি ভালোভাবে ধুয়ে রাসায়নিকের পরিমাণ কমানো সম্ভব। ধুয়ার সময় ঠান্ডা পানি ব্যবহার করা উচিত। ১-২ মিনিট ধরে ফলমূল ও শাকসবজি হাত দিয়ে ঘষে ধুতে হবে। বাজার থেকে কেনা ফলমূল ও শাকসবজি ভালোভাবে ধুয়ে খাওয়া উচিত।

২. খোসা ছাড়ানো:

 অনেক ফলমূল ও শাকসবজির খোসায় বেশি পরিমাণে রাসায়নিক থাকে। তাই খোসা ছাড়িয়ে খেলে রাসায়নিকের পরিমাণ কমানো সম্ভব। শশা, কলা, পেঁপে, আম, লেবু ইত্যাদি ফলের খোসা ছাড়িয়ে খাওয়া উচিত।

৩. রান্না করা:

 রান্না করার ফলে কিছু রাসায়নিক ধ্বংস হয়ে যায়। তাই রান্না করে খেলে রাসায়নিকের পরিমাণ কমানো সম্ভব। রান্নার সময় বেশি পানি ব্যবহার করা উচিত। তরকারি রান্নার সময় ঢাকনা দিয়ে ঢেকে রাখা উচিত।

৪. রাসায়নিক দ্রবণে ডুবিয়ে রাখা:

 লবণ পানি বা ভিনেগার পানিতে ফলমূল ও শাকসবজি ডুবিয়ে রাখলে রাসায়নিকের পরিমাণ কমানো সম্ভব। ১ লিটার পানিতে ২০ গ্রাম লবণ মিশিয়ে লবণ পানি তৈরি করা যায়। ১ লিটার পানিতে ৫০ মিলি সাদা ভিনেগার মিশিয়ে ভিনেগার পানি তৈরি করা যায়। ফলমূল ও শাকসবজি ১০-১৫ মিনিট লবণ পানি বা ভিনেগার পানিতে ডুবিয়ে রাখতে হবে।

 ফলমূল ও শাকসবজি থেকে রাসায়নিক দূর করার জন্য উপরে বর্ণিত ৪ টি কৌশল অনুসরণ করা উচিত।

Comment / Reply From