Dark Mode
Image
  • Monday, 28 October 2024
মুখের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া পদ্ধতি

মুখের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া পদ্ধতি

যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের যেন ভোগান্তি একটু বেশিই। তাঁরাই বোঝেন এর যন্ত্রণা কতটা। যতই সুন্দর করে মেকআপ করা হোক, কিছুক্ষণ পর মুখ আবার সেই তেলতেলে, চিটচিটে।মুখের তেলতেলে ভাব কমাতে দিনের শুরুতে করুন ২ মিনিটের ছোট্ট কাজ। আর সারাদিনে একটুও তেলতেলে হবে না আপনার ত্বক, ব্রনও থাকবে দূরে।

১. মুখ পরিষ্কার করা:

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মুখ ভালোভাবে পরিষ্কার করুন। রাতে যদি ডিপ ক্লিনজিং করে থাকেন, তবে সকালে সাধারণ ফেসওয়াশ ব্যবহার করুন। মুখে উষ্ণ পানির ঝাপটা দিয়ে ফেসওয়াশ লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। এরপর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং মুখে সাবান না থাকে তা নিশ্চিত করুন।

২. লবণ ও লেবুর পানি:

১ মগ হালকা উষ্ণ পানিতে 1 চা চামচ লবণ ও লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন এবং পানির ঝাপটা দিয়ে মুছে নিন। চোখ বন্ধ রাখুন যাতে লবণ পানি চোখে না যায়।

৩. মুখ মুছে ফেলা:

লবণ পানি দিয়ে মুখ ধোয়ার পর মুখ ভালোভাবে মুছে নিন। যদি চিটচিটে ভাব বেশি মনে হয় বা অস্বস্তি লাগে, তবে ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে মুছে নিন।

মনে রাখবেন তৈলাক্ত ত্বকের জন্য সাধারণ পানির পরিবর্তে ফিল্টার করা পানি বা ফুটানো পানি ব্যবহার করা ভালো। তৈলাক্ত ত্বকে খুব বেশি প্রসাধনী ব্যবহার না করাই ভালো, এতে ব্রণের সমস্যা বাড়ে। ওয়েট টিস্যু ব্যবহার করবেন না, এতে ত্বকের ক্ষতি হয়। দিনের যে কোন সময় ত্বক তৈলাক্ত মনে হলে টিস্যু বা রুমাল পানিতে ভিজিয়ে সেটা দিয়ে মুখ মুছে নিন। সুযোগ পেলে বরং ঘষে নিন। ত্বকের বাড়তি তেল নিয়ন্ত্রণে থাকবে। তৈলাক্ত ত্বকের জন্য ভালো ফেসওয়াশ ব্যবহার করুন। মুখে অ্যাস্ট্রিজেন্ট ব্যবহার করতে পারেন। নিয়মিত মুখের ময়লা পরিষ্কার করুন। প্রচুর পরিমাণে পানি পান করুন। স্বাস্থ্যকর খাবার খান। পর্যাপ্ত ঘুমোন।

এই পদ্ধতিগুলো নিয়মিত অনুসরণ করলে আপনার মুখের তেলতেলে ভাব কমে যাবে এবং ব্রণও কম হবে।

Comment / Reply From